১৯৭১ সালের কত তারিখে মুক্তিবাহিনী গঠন করা হয়?

১৯৭১ সালের ২৫শে মার্চ ভয়াল রাতে পাকিস্তানী হানাদাররা ঝাপিয়ে পড়ে নিরীহ বাঙালিদের উপর। শুরু হয় যুদ্ধ।। মুক্তিযুদ্ধ…… এরপর ……………..

১৯৭১ সালের কত তারিখে মুক্তিবাহিনী গঠন করা হয়?

১৯৭১ সালের কত তারিখে মুক্তিবাহিনী গঠন করা হয়?

১৯৭১ সালের কত তারিখে মুক্তিবাহিনী গঠন করা হয়?

পারদর্শী প্রশ্ন করেছেন মে 15, 2018 এ বিভাগ ইতিহাস.

মুক্তিবাহিনী হলো ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশ নেয়া বাঙালি সেনা, ছাত্র, ও সাধারণ জনতার সমন্বয়ে গঠিত একটি সামরিক বাহিনী। ২৬শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পর ধীরে ধীরে সাধারণ বাঙ্গালীদের এই বাহিনী গড়ে উঠে। পরবর্তীতে এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে পূর্ব পাকিস্তান সামরিক বাহিনীর সাবেক সদস্যরা “বাংলাদেশ সামরিক বাহিনী” গঠন করেন এবং জেনারেল আতাউল গণি ওসমানী সর্বাধিনায়ক পদ গ্রহণ করেন।[৩] এই সময় ভারত আমাদের ব্যাপকভাবে সাহায্য করেন। সাধারণ জনতা যুদ্ধকালীন সময়ে নিরলসভাবে এই বাহিনীকে সাহায্য করে যায়। যুদ্ধের পর পশ্চিম পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করা বাংলাদেশের সকল সেনা ও জনতার বাহিনীকে “মুক্তিবাহিনী” হিসেবে সম্বোধন করা হয়। মুক্তিবাহিনী বেশিরভাগ সময়ই গেরিলা যুদ্ধের নীতি অবলম্বন করে শত্রু পক্ষকে ব্যাতিব্যস্ত রাখতো। মুক্তিবাহিনীর যুদ্ধকৌশল অনেকটা বিপ্লবী চে গুয়েভারার দ্বারা অনুপ্রাণিত ছিলো বলে মনে করা হয়[৪] এবং একে বিভিন্ন সময় ফরাসি মাকি বাহিনী, ভিয়েত কং এবং মার্শাল টিটোর গেরিলা বাহিনীর তুলনা করা হতো এর রণকৌশল ও কার্যকারীতার কারণে।[৫]

মহাগুণী উত্তর দিয়েছেন মে 15, 2018 এ.

আপনার উত্তর

উত্তর দেওয়ার মাধ্যমে আপনি স্বীকার করছেন যে আমাদের নীতিমালাশর্তসমূহ পড়েছেন এবং কোনোরকম প্রতিক্রিয়া ছাড়াই মেনে নিয়েছেন।