একজন মানুষের জীবনে কোনটা বেশি গুরুত্বপূর্ন?

একজন মানুষের জীবনে কোনটা বেশি গুরুত্বপূর্ন?

মহাগুণী প্রশ্ন করেছেন মে 22, 2018 এ বিভাগ লাইফস্টাইল.

সমন্বয়। কিসের সমন্বয়? অন্তত তিনটি জিনিস: ১. মনের মতো কাজ খুঁজে পাওয়া। যে কাজের কোন অর্থ আছে নিজের কাছে। যে কাজ দিয়ে পৃথিবীর ইতিহাসে অন্তত একটি আঁচড় কাটা যাবে। যে কাজ করে আনন্দ পাওয়া যায়। ২. জীবন চালানোর জন্য জীবিকা। জীবনানন্দ বলেছিলেন ‘দুনিয়াতে নাই কোন বিশুদ্ধ চাকুরী’। পেট চালাতে হবে, চালাতে হবে পরিবার। জীবনের সব দায়িত্ব পালন করে সময় চুরি করতে হবে মনের মতো কাজ করার জন্য। ৩. স্বপ্ন। ফ্যান্টাসি বা দিবানিদ্রা নয়। স্বপ্ন। সেই স্বপ্নের নিয়মিত পরিচর্যা করা। বাস্তবতার সাথে মিলিয়ে নেয়া। যে স্বপ্ন মানুষের “ঘরের খেয়ে বনের মোষ” তাড়াবার জন্য জ্বালানী হিসেবে কাজ করবে। কনফুসিয়াস বলেছিলেন একটা পোর্সেলিনের কাপের সবচাইতে গুরুত্বপূর্ণ অংশ হলো তার খালি জায়গা। এই খালি জায়গায় কোন পানীয় রেখে পান করা যায়। কিন্তু কাপের দেয়াল না থাকলে এই খালি জায়গায় কোন পানীয় রাখা সম্ভব না। এই পানীয়, খালি জায়গা আর দেয়াল গড়ে তোলাটাই জীবনের সবচাইতে গুরুত্বপূর্ণ কাজ বলে মনে করি।

জ্ঞানী উত্তর দিয়েছেন মে 22, 2018 এ.

সবার ব্যাপারে আমি কিছু বলতে পারব না কিন্তু আমি নিজের ব্যাপারে যদি বলি তাহলে বলবো আমার জীবনে সব থেকে গুরুত্বপূর্ণ হছে শান্তি। আমি আমি যদি সারাদিন কাজ করার পর রাত এ নিশ্চিন্ত মনে সারারাত নিবির ভাবে সারারাত ঘুমাতে পারি, তাহলাই আমি খুশি।

শিষ্য উত্তর দিয়েছেন মে 22, 2018 এ.

আমার মতে, সর্বপ্রথম প্রয়োজন শিক্ষা। কেননা শিক্ষিত মানুষ জ্ঞান, প্রজ্ঞা ও বিবেক দিয়ে বিচার বিবেচনা করে একটি সুখী-সমৃদ্ধশালী জীবন পরিচালিত করতে পারে।

শিষ্য উত্তর দিয়েছেন মে 22, 2018 এ.

বেচে থাকা I বেচে থাকলে জীবন থাকবে I বেচে থাকলেই বোঝা যাবে জীবনে কি হবে আর কি হবে না I

শিষ্য উত্তর দিয়েছেন মে 22, 2018 এ.

জীবনে তো সব কিছুই গুরুত্বপূর্ন। কোনটা ছেড়ে কোনটা বলা যায়! তবে আমার মনে হয় কোনটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেটার পেছনে না ছুটে আমাদের যার যা কিছু আছে ঠিক সেটা দিয়ে শুরু করা উচিত..তাহলে সবকিছুর উপরে একটা ব্যালান্স থাকবে এবং আমাদের জীবনযাপন সহজ হবে। তখন আমরা নিজেরাই বুঝব কোনটা আমাদের জন্যে গুরুত্বপূর্ণ..

পন্ডিত উত্তর দিয়েছেন মে 22, 2018 এ.

আপনার উত্তর

উত্তর দেওয়ার মাধ্যমে আপনি স্বীকার করছেন যে আমাদের নীতিমালাশর্তসমূহ পড়েছেন এবং কোনোরকম প্রতিক্রিয়া ছাড়াই মেনে নিয়েছেন।